Ad Clicks : Ad Views :

সহজেই সাব-ইন্সপেক্টর লিখিত পরীক্ষার প্রস্তুতির কৌশল! মোঃ মুজিবর রহমান উপ-পরিদর্শক, বাংলাদেশ পুলিশ।

/
/
/

পুলিশ দেশের প্রধান আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।স্মরণকাল থেকেই পুলিশ জনগণের সঙ্গে থেকে নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষার পাশাপাশি মানবিক কাজ করে আসছে।তারপরেও পুলিশের বিরুদ্ধে অভিযোগের শেষ নেই,এই অভিযোগের ভয়কে উপেক্ষা করে যারা পুলিশ বাহিনীর মেরদন্ড স্বরুপ এস আই হিসেবে যোগদান করতে ইচ্ছুক,তাদের জন্য শুভকামনা।

আগামী ৩,৪ ও ৫ জানুয়ারী অনুষ্ঠিতব্য ৩৯তম এসআই লিখিত পরীক্ষার মোট নম্বর ২৫০। বিষয়- বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও মানসিক দক্ষতা। প্রতিটি বিষয়ের মোট নম্বর ৫০। পাশ নম্বর ৫০%।

বাংলা

বাংলা পরীক্ষায় রচনা, ভাবসম্প্রসারণ, বাগধারা, প্রবাদ-প্রবচন, এককথায় প্রকাশ, বাক্যসংকোচন, অনুবাদ (ইংরেজি থেকে বাংলা), চিঠি, আবেদনপত্র থেকে প্রশ্ন আসে।বেশি মনোযোগ দিতে হবে যেগুলো -অনুবাদ, ভাবসম্প্রসারণ, এককথায় প্রকাশ।

বাংলা ব্যাকরণের জন্য বোর্ড কর্তৃক প্রকাশিত নবম-দশম শ্রেণির ‘বাংলা ভাষার ব্যাকরণ’ বইটি পড়তে পারেন। পাশাপাশি, উপরোল্লিখিত বিষয়গুলো Mp3 বাংলা অথবা professors থেকে পড়লে পা পিছলানোর ভয় থাকেনা,বিভিন্ন নিয়োগ পরীক্ষায় আসা প্রশ্নের উপর বেশি জোর দিতে হবে।

রচনা অংশের জন্য পড়তে পারেন প্রফেসর প্রকাশনীর ‘সাব-ইন্সপেক্টর নিয়োগ সহায়িকা’ বইটি । বাংলাদেশের মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধে পুলিশবাহিনীর ভূমিকা, মেগা প্রজেক্ট, বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প, বাংলাদেশের অর্থনৈতিক ভিশন-২১, প্রাকৃতিক দুর্যোগ, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ভূমিকা, নারীশিক্ষা, নারী নির্যাতন, জলবায়ু পরিবর্তন প্রভৃতি বিষয় রচনা অংশের জন্য বেশি গুরুত্বপূর্ণ।

ইংরেজি

ইংরেজি অংশে রচনা, অনুচ্ছেদ, প্রিপজিশন, ফ্রেজ অ্যান্ড ইডিয়মস, লেটার/অ্যাপ্লিকেশন, অনুবাদ (বাংলা থেকে ইংরেজি) থাকে। শুরুতে বিগত বছরের প্রশ্ন থেকে অনুশীলন করবেন।

প্রফেসরস প্রকাশনীর “সাব-ইন্সপেক্টর নিয়োগ সহায়িকা” বইটি থেকে ইংরেজির বিষয়গুলো অনুশীলন করতে পারেন।

সাধারণ জ্ঞান

সাধারণ জ্ঞান অংশে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি থেকে প্রশ্ন হয়। Mp3 /professors প্রকাশনীর সাধারন জ্ঞান বইটি শেষ করতে পারলেই সাধারন জ্ঞান অংশে মোটামুটি ভাল নম্বর পাওয়া সম্ভব।সাম্প্রতিক অংশে বেশি সময় দেওয়া যাবেনা,অপরিবর্তনশীল বিষয়গুলোতে বেশি জোর দিতে হবে।

গণিত

এসআই লিখিত পরীক্ষার ট্রাম্পকার্ড হলো গণিত।
আগের পরীক্ষাগুলোয় গণিত অংশে শুধু পাটিগণিত থেকে প্রশ্ন আসত। কিন্তু এবার সার্কুলারে শুধু ‘গণিত’ উল্লেখ করা হয়েছে। ফলে, গণিত অংশে পাটিগণিতের পাশাপাশি বীজগণিত ও জ্যামিতি থেকে প্রশ্ন আসার সম্ভাবনা রয়েছে।

ষষ্ট থেকে নবম শ্রেনীর গণিতের বোর্ড বইগুলো অনুশীলন করলেই হবে। যাদের প্রস্তুতি প্রথম পর্যায়ে তারা বিগত বছরের প্রশ্নের আলোকে Mp3/Professors প্রকাশনীর বই থেকে ওই অধ্যায়গুলি অনুশীলন করলে উতরানো সম্ভব।

আরো পড়ুন
অবশেষে নৌ-পুলিশের অভিযানে বরিশালে একশত দশ মণ ঝাটকা জব্দ: জরিমানা আদায়।
মানসিক দক্ষতা

মানসিক দক্ষতা পরীক্ষায় মোট নম্বর ৫০। Mp3 মানসিক দক্ষতা / প্রফেসরর প্রকাশনীর “সাব ইন্সপেক্টর নিয়োগ সয়াহিকা” বইটি অনুশীলন করলেই মোটামুটি প্রস্তুতি হয়ে যাবে।আর এর বাহিরে যেগুলো আসবে সেগুলো অন্য কোন বইয়েও খুঁজে পাওয়া কষ্টকর। সেগুলো সম্পূর্ন তাৎক্ষনিক বুদ্ধি খাঁটিয়ে করতে হয়।

সবার জন্য শুভকামনা।

মোঃ মুজিবর রহমান
উপ-পরিদর্শক, বাংলাদেশ পুলিশ।
৩৭তম ব্যাচ।

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest

Leave a Comment

Your email address will not be published.

This div height required for enabling the sticky sidebar