বিএনপির কাছে জনগণের প্রত্যাশা

রাজনৈতিক দলগুলোর কার্যকলাপ সামাজিক বিজ্ঞানে( রাষ্ট্র গঠন) বা ‘জাতি গঠন’ প্রক্রিয়া বলে অভিহিত। বাংলাদেশে রাজনৈতিক দল হিসেবে প্রত্যাশিত রাষ্ট্র বা জাতি গঠনে জনপ্রিয় দল বিএনপির প্রতি:ষ্ঠাবার্ষিকীর পাদভূমিতে দাঁড়িয়ে সেই লক্ষ্য ও উদ্দেশ্যের পুনঃ অনুরণন অনুভূত হচ্ছে বিপ্লব–পরবর্তী বাংলাদেশে।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর জিয়াউর রহমান (বিএনপি_ গঠনের পর প্রায় ৫০, বছর ধরে সরকার ও বিরোধী দল উভয় ক্ষেত্রে বিএনপি তার উদ্দিষ্ট সমৃদ্ধ রাষ্ট্র গঠন প্রক্রিয়া অব্যাহত রেখেছে। রাষ্ট্রবিজ্ঞানী বানসি কুবুথা (ইন্টারনেট ২০১৬) গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য রাজনৈতিক দলের পাঁচটি করণীয় নির্ধারণ করেছেন: ১. সমাবেশের স্বাধীনতার অগ্রায়ণ গণতান্ত্রিক শাসনব্যবস্থার উন্নয়ন, ৩. নাগরিক সাধারণকে সরকারি ব্যবস্থা সম্পর্কে অবহিতকরণ, ৪. ব্যক্তিস্বাধীনতা বিকাশ এবং ৫. ক্ষমতাসীন দলের কার্যকলাপ পর্যবেক্ষণ।

প্রতিষ্ঠাকাল থেকে বিএনপি গণতান্ত্রিক সমাজের লক্ষ্যে উল্লিখিত কার্যক্রম দায়িত্বশীলতার সঙ্গে অব্যাহত রেখেছে। সামরিক স্বৈরাচারবিরোধী আন্দোলন এবং সাম্প্রতিক ছাত্র-জনতার স্বৈরাচারবিরোধী আন্দোলনের সব পর্যায়ে (বিএনপি )পালন করেছে নিরবচ্ছিন্ন ভূমিকা। বন্দুকের নল থেকে বিএনপির জন্ম বলে অভিযোগ রয়েছে। কিন্তু বিএনপি- তার দীর্ঘ পথপরিক্রমায় প্রকৃত গণভিত্তিক দলে পরিণত হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top