মাধবপুরে বরই চাষ করে সফল এক শিক্ষার্থী

ছবি সংগ্রহীত
বড়ই চাষ করে সফল হয়েছেন এক শিক্ষার্থী। নিজের পড়ালেখা খরচ চলে এই বরই বাগান থেকে। বাগানটি আরো বড় করার স্বপ্ন দেখছে কলেজ শিক্ষার্থী মনির আহামেদ রুয়েল। হবিগঞ্জের মাধবপুর উপজেলার চৌমুহনী ইউনিয়নের দেবীপুর গ্রামের মো. নান্নু মিয়ার ছেলে মনির আহামেদ রুয়েলে। মনতলা শাহজালাল সরকারি কলেজে অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্র তিনি। ইউটিউব দেখে শখ জাগে বড়ই বাগান করার। ২ বছর আগে বাড়ির পাশে কিছু জমিতে ৩শ টি আপেল কুল জাতের বড়ই গাছ লাগান রুয়েল।

এ বছর প্রতিটি গাছে ভাল ফলন হয়েছে তার। একটি গাছে ঝুলছে বড়ইগুলো। কোনটি হালকা হলুদ, কোনটি এখনো সবুজ। বড়ইগুলো খেতেও খুব সুস্বাদু। মনির আহামেদ রুয়েল জানান, তার বাগানে ৩শ টির মত গাছ রয়েছে। গাছ লাগানো, পরিচর্চাসহ প্রায় ৩০ হাজার টাকার মত খরচ হয়েছে। এই পর্যন্ত ৫/৬ মন বড়ই বিক্রি করা হয়েছে। প্রতি কেজিবরইপাইকাররা বাগান থেকে ১শ টাকা কেজি দরে কিনে নিয়ে যায়। আরো ২০ মন বড়ই বিক্রি করা যাবে।

তিনি বলেন, আগে পড়ালেখার খরচ পরিবার থেকে নেওয়া লাগত। এখন তিনি নিজের বাগানে উৎপাদিত বরই বিক্রি করেই পড়ালেখার খরচ চালাতে পারেন। তার স্বপ্ন আগামীতে আরো বড় করে বড়ই বাগান করা।মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন হাসান জানান, মনির আহামেদ রুয়েল পড়ালেখার পাশাপাশি যে উদ্যোগ নিয়েছে সেটা অনেক ভাল উদ্যোগ। কৃষি অফিস থেকে যত ধরণের সহযোগীতা প্রয়োজন সেটা করা হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top