Ad Clicks : Ad Views :

লিচু কি শিশুর মৃত্যুর কারণ হতে পারে?

/
/
/

দিনাজপুরে ২০১২ সালে ১৪ জন শিশু লিচু খেয়ে মারা যায়, সে সময় পরীক্ষা করে এটা জানা হয় যে লিচুতে থাকা কীটনাশক এর জন্য দায়ী। কিন্তু এর দু বছর পর ভারতের বিহারে লিচু খাবার পর অনেকে অসুস্থ হয়ে যায়। প্রায় ৩৯০টি শিশু তার মাঝে ১১২ জনই মারা যায়। এর পরই গবেষকদের টনক নড়ে।

এর পর বের হয় আসল তথ্য- খালি পেটে লিচু খাবার জন্যই তাদের এ বিষক্রিয়া দেখা দিয়েছিল -ল্যানসেট ২০১৭। এখন প্রশ্নটি হলো খালি পেটে লিচু খাওয়ায় এমন কেন হলো?
– লিচুতে হাইপোগ্লাইসিন এ, এমসিপিজি ইত্যাদি রাসায়নিক থাকে, যা যকৃতে গ্লুকোজ তৈরি রোধ করে, সাথে চর্বিও ভাঙতে বাধা দেয়।

আরো পড়ুনঃ
এবার ফেসবুকে জুতার রিয়েকশন চালুর নিয়ম
খালি পেটে অতিরিক্ত লিচু খেয়ে নিলে শিশুদের শরীরে গ্লুকোজের পরিমাণ অত্যন্ত কমে গিয়ে তা মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। খালি পেটে অতিরিক্ত লিচু খাবার পরপরই শিশুদের হঠাৎ খিঁচুনি আর বমি শুরু হয়। তার পরই তারা অজ্ঞান হয়ে যায়। তারপর অনেকেই মৃত্যুর কোলে ঢোলে পড়ে।
সাম্প্রতিক কিছু গবেষণায় লিচু খাবার কারণে মস্তিকের এ প্রদাহের ঘটনা উঠে আসে। একিউট এনসেফালাইটিস সিনড্রম নামে এই জটিল সমস্যার একটি কারণ লিচু টক্সিসিটি বা একিউট হাইপোগ্লাইসেমিক টক্সিক এনকেফালোপ্যাথি।

সাধারণত ২-১০ বছর বয়সী এবং হালকা পাতলা শিশুদের এমন হবার ঝুঁকি বেশি। আবার আধা পাকা ও কাঁচা লিচুতে এর ঝুঁকি বেশি।
তাছাড়া লিচু অতিরিক্ত খেলে শরীরের স্বাভাবিক তাপমাত্রা নষ্ট হয় ফলে গলা ব্যাথাসহ নাক দিয়ে রক্তপাতও হতে পারে।

তাহলে কি এই রসালো টসটসে ফলটি আমরা খাবো না বা বাচ্চাদের খেতে দিবো না? অবশ্যই খাবো, কিন্তু পরিমাণ মত, খুব বেশি না। আর অবশ্যই খালি পেটে না। বাজার থেকে আনার পর ভালোভাবে ধুয়ে খেতে হবে।

  • Facebook
  • Twitter
  • Google+
  • Linkedin
  • Pinterest

Leave a Comment

Your email address will not be published.

This div height required for enabling the sticky sidebar