আল-আকসায় শুধু মুসলিমরাই প্রবেশ করতে পারবে

ছবি সংগ্রহীত
আল-আকসায় শুধু মুসলিমরাই প্রবেশ করতে পারবে
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, শেষ রমজান পর্যন্ত আল-আকসা মসজিদ কমপ্লেক্স থেকে সব ইহুদি এবং অমুসলিম দর্শনার্থীদের নিষিদ্ধ করা হলো। মঙ্গলবার (১১ এপ্রিল) নাবলুসে দুই ফি”লিস্তিনিকে গু”লি করে হত্যা করার পর এমন সি”দ্ধান্ত নিয়েছে ইসরায়েল।

ঊ”র্ধ্বতন প্রতিরক্ষা সংস্থার ক”র্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর (প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন) নেতানিয়াহু এই সি”দ্ধান্তের কথা ওই বিবৃতিতে জানান।
গত স”প্তাহে আল-আকসা মসজিদের ভেতর ধ্বংসযজ্ঞ চালায় ই”সরায়েলের পুলিশ।
এর জেরে নতুন করে সহিংসতা বাড়ে।
ইস”রায়েলকে লক্ষ্য করে গাজা, লেবানন এবং সি”রিয়া থেকে রকেট ছোড়া হয়।

এছা”ড়া ফিলিস্তিনি স”শস্ত্র যোদ্ধারা এর প্রতিশোধ নেওয়ার চেষ্টা ক”রেন।
এর জেরে সাময়িক সময়ের জন্য আল-আকসায় অমুসলিমদের যাতায়াত বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। আল-আকসা ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট হিসেবে পরিচিত। এ নিষেধাজ্ঞা নিয়ে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি ফিলিস্তিন।

গত এক বছর ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে সংঘর্ষ অনেক বেড়েছে। এবার রমজান মাস আসার পর উত্তেজনা আরো বৃদ্ধি পেয়েছে। নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও পবিত্র রমজানে পাসওভার উপলক্ষে ইহুদিরা আল-আকসায় প্রবেশের চেষ্টা চালিয়েছে। আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী, আল-আকসা মসজিদ একটি ইসলামিক স্থান। যেখানে অমুসলিমদের অযাচিত পরিদর্শন, প্রার্থনা এবং আচার-অনুষ্ঠান নিষিদ্ধ। কিন্তু ইসরায়েল দীর্ঘকাল ধরে এই চুক্তি লঙ্ঘন করে আসছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top