স”ন্ত্রা’সী ঠেকাতে ইমো সহ ১৪ মেসেজিং অ্যাপ নি’ষিদ্ধ

ছবি সংগ্রহীত
ভারতে ১৪টি মোবাইল চ্যাটিং অ্যাপ নি”ষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। স”ন্ত্রাসীরা মোবাইলে চ্যাটিং অ্যাপের দ্বারা তাদের কর্মকাণ্ড পরিচালনা করছে এমন অভিযোগে নিষি’দ্ধ করা হয় অ্যা”পগুলো।

সংবা”দমাধ্যম এএনআই সূত্রে খবর, পাকিস্তানের সন্ত্রা”সবাদীরা জম্মু ও কা”শ্মীরে তথ্য প্রেরণের জন্য এই অ্যাপ ব্যবহার করছিল।

নিষিদ্ধ ১৪টি অ্যাপ :
ক্রিপভিসার, এনিগমা, সেফসইউস, উইক্রেম, মেডিয়াফায়ার, ব্রিয়ার, বিচ্যাট, ন্যান্ডবক্স, কনিয়ন, ইমু, ইলিমেন্ট, সেকেন্ড লাইন, জাঙ্গি ও থ্রিমা। সোমবার (১লা মে) এনডিটিভি এই খবর জানিয়েছে।

এনডি”টিভির খবরে জানা যায়, নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থার সুপারিশে এই পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। যেসব অ্যাপ জাতীয় নি”রাপত্তার জন্য হুম”কি এবং ভারতীয় আইন অমান্য করছিল তাদের তালিকা করে সংশ্লিষ্ট মন্ত্র”ণালয়ে পাঠায় গোয়েন্দা সংস্থা। পরে মন্ত্রণালয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অ্যাপগু’লো নিষিদ্ধ করার অনুরোধ করে। ভারতীয় তথ্য প্রযুক্তি আইন-২০০০ এর ৬৯এ ধারায় অ্যাপগুলো নিষি”দ্ধ করা হয়।

সংবাদমাধ্যম এএনআই সূত্রে জানা যায়, এই ব্যাপারে দেশটির গোয়েন্দা সংস্থার জ্যেষ্ঠ এক কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি বলেছেন, গোয়েন্দা সংস্থা জানতে পারে অ্যাপগুলো ব্যবহার করে জম্মু ও কাম্মীর উপত্যকায় স”ন্ত্রাসী প্রচারণা চালানো হচ্ছিল।

গো”য়েন্দা সংস্থার এক কর্মকর্তা এএনআইকে জানিয়েছে, গোয়েন্দা সংস্থা জঙ্গিরা নিজেদের মধ্যে যোগাযোগে এবং জঙ্গি সংগঠনের পৃষ্ঠপোষকদের (ওজিডব্লিউ) ব্যবহৃত মা”ধ্যমগুলো নজরদারিতে রেখেছিল। একটি যোগাযোগের ক্ষেত্রে দেখা যায়, মোবাইল অ্যাপটি ভারতের প্রতিনিধিত্ব করে না এবং অ্যা”পটিতে কী ধরনের কার্যক্রম চলছিল তা জানা খুব কঠিন ছিল

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top